আর নির্বাচনে লড়ব না: সুষমা


বিজেপির অন্যতম গুরুত্বপূর্ণ এবং বর্ষীয়ান নেত্রী সুষমা স্বরাজ জানিয়ে দিলেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে স্বাস্থ্যের কারণেই তিনি লড়াই করতে পারবেন না।
মঙ্গলবার দেশের ইন্দোরে সংবাদমাধ্যমকে নিজের এই সিদ্ধান্তটি জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।
প্রসঙ্গত, এই মাসের শেষেই হতে চলেছে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচন। ৬৬ বছর বয়সী সুষমা জানান, যদিও, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলই, তবুও আমি মানসিকভাবে আগামী বছরের লোকসভা নির্বাচনে না দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।
মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল থেকে ৫৬ কিলোমিটার দূরে অবস্থিত বিদিশা লোকসভা কেন্দ্রের সাংসদ হলেন সুষমা। এই কেন্দ্রে দীর্ঘদিন তাকে দেখা না যাওয়ার প্রতিবাদে পোস্টারও পড়েছে। তা নিয়ে প্রশ্ন করা হলে এই জবাব দেন।
যদিও, সূত্রের খবর অনুযায়ী, রাজ্যসভার মাধ্যমে সংসদ ভবনে সুষমাকে ফিরিয়ে আনার একটা চেষ্টা করবে দল। তার সব থেকে বড় কারণ, বক্তা হিসেবে তার দক্ষতা।
পরিবারসূত্রে জানানো হয়েছে, শরীরে সংক্রমণ রোখার অভিপ্রায়েই দুশ্চিন্তায় থাকা সুষমা বিভিন্ন সতর্কতা অবলম্বন করেছেন। তার মধ্যে এই সিদ্ধান্তটিও একটি।
১১'টি নির্বাচনে লড়াই করেছেন সুষমা। তার এই সিদ্ধান্তের নেপথ্যে তাই কোনও রাজনৈতিক কারণ খুঁজতে গেলে ব্যর্থ হতে হবে। এর আগে ডায়াবেটিসের কারণে বহু সরকারি কার্যকলাপ থেকে নিজেকে সরিয়ে রাখতে বাধ্য হয়েছিলেন তিনি। শুধু ডায়াবেটিসই নয়, এর আগে তার কিডনি প্রতিস্থাপনও হয়েছিল।
Powered by Blogger.