কার্যকর হতে যাচ্ছে ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

[pullquote align="normal"] [/pullquote]

ইরানের ওপর সব পুরোনো নিষেধাজ্ঞা কার্যকর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। বিবিসি এ তথ্য জানিয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা এমন সময়ে কার্যকর হতে যাচ্ছে যখন কিনা ইরানজুড়ে সাম্রাজ্যবাদ বিরোধী দিবস পালিত হচ্ছে। ১৯৭৯ সালের ৪ অক্টোবর তেহরানের মার্কিন দূতাবাস দখল করে নেয় ইরানিরা। এরপর থেকে ৪ অক্টোবরকে সাম্রাজ্যবাদ বিরোধী দিবস হিসেবে পালন করে ইরান। গতকাল রোববার দিবসটি পালনের সময় ইরানিরা মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের বিরুদ্ধেও প্রতিবাদ জানায়। দেশজুড়ে কয়েক হাজার মানুষ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। এসময় তারা ‘যুক্তরাষ্ট্র নিপাত যাক’ বলে স্লোগান দিতে থাকে। মার্কিন পতাকাতেও অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।
ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ইরানের বিরুদ্ধে এবারের নিষেধাজ্ঞাগুলো খুবই শক্তিশালী। এগুলো এযাবতকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা। তারা যা করছে তা অবশ্যই ভালো নয়।’ যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন উপলক্ষ্যে একটি প্রচারণা সভায় যাওয়ার আগে এসব মন্তব্য করেন তিনি।
ইরানের সামরিক বাহিনী জানিয়েছে, সোম ও মঙ্গলবার তাদের এয়ার ড্রিল অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে দেশটির আত্মরক্ষামূলক ক্ষমতা প্রদর্শন করা হবে বলে জানিয়েছে তারা।
২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, চীন ও রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত চুক্তি স্বাক্ষর করেছিল তেহরান। ওই চুক্তি অনুযায়ী, তেহরানের পরমাণু কর্মসূচি থেকে সরে আসার শর্তে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকেই এ চুক্তিটির বিরোধিতা করে আসছিলেন। চলতি মে’তে তিনি ওই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন। একই সঙ্গে পুরোনো সব নিষেধাজ্ঞা পুনর্বহালেরও ঘোষণা দেন। ওয়াশিংটনের এ নিষেধাজ্ঞা  কেবল ইরানই নয়, যারা এই দেশটির সঙ্গে ব্যবসা করবে তারাও এর আওতায় পড়বেন বলে জানানো হয়েছে।
[pullquote align="normal"] [/pullquote]
Powered by Blogger.