বাংলাদেশ সীমান্তে কাঁটা তার দিয়ে ঘেরাও: কেন্দ্রীয় সরকারকে জমি দিলেন মমতা

[pullquote align="normal"] [/pullquote]


নিজস্ব প্রতিনিধি :বাংলাদেশ সীমান্তে কাঁটা তার দিয়ে ঘেরার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারকে ৩০০ একর জমি দিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এতে বলা হয়, বাংলাদেশ সীমান্ত বরাবর বেড়া নির্মাণের জন্য ৩০০ একর জমি দিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এতদিন জমি দেওয়ার ব্যাপারে আপত্তি করছিল পশ্চিমবঙ্গ সরকার। তাই সীমান্ত নির্মাণের কাজে দেরি হচ্ছিল।

আরও বলা হয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পরে জমি চেয়ে একটি চিঠি দেন পশ্চিমবঙ্গ সরকারকে। তার চিঠি পাওয়ার পর জমি দিতে দেরি করেননি মমতা। এমনিতেই রাজনাথের সঙ্গে তার সম্পর্ক ভালো। অনেকেই মনে করেন, বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে রাজনাথ সিংয়ের গ্রহণযোগ্যতা প্রশ্নাতীত।

প্রতিবেদনটিতে বলা হয়, বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত এলাকার পরিধি ৪ হাজার ৯৬ কিলোমিটার। এর ২ হাজার ২১৬ কিলোমিটার পশ্চিমবঙ্গের সঙ্গে। তাই অনুপ্রবেশ থেকে শুরু করে চোরাচালান রুখতে এই এলাকায় সীমান্ত নির্মাণের পদক্ষেপ নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পশ্চিমবঙ্গের মতো উত্তরপ্রদেশ, ত্রিপুরা, মেঘালয় ও বিহারের মুখ্যমন্ত্রীকেও জমি চেয়ে চিঠি লেখেন বলেও উল্লেখ করা হয় গণমাধ্যমটির প্রতিবেদনে।

এদিকে শুক্রবার চীন থেকে শুরু করে নেপাল ও পাকিস্তান সীমান্তের পরিস্থিতি নিয়ে সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং। বেশকিছু রাজ্য সরকার পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র না দেয়ায় কয়েকটি কাজ আটকে আছে। এসব রাজ্যের সঙ্গে আলোচনা করার পরামর্শ দেন কেন্দ্রীয় মন্ত্রী।

এছাড়া এই বৈঠকে গুজরাটে ১৮টি কোস্টাল বর্ডার আউটপোস্ট তৈরির সিদ্ধান্ত হয়েছে।
[pullquote align="normal"] [/pullquote]
Powered by Blogger.