আর্থিক সাহায্য চাইতে আমিরশাহি পৌঁছলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী




পাকিস্তানের আর্থিক অবস্থা ক্রমশ খাদের কিনারায়। এই অবস্থায় আর্থিক সাহায্য চাইতে সংযুক্ত আরব আমিরশাহি পৌঁছলেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান। আবুধাবির প্রেসিডেন্সিয়াল প্যালেসে আবুধাবির যুবরাজ এবং সেনাবাহিনীর ডেপুটি কমান্ডারের সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন। এই নিয়ে গত দু’মাসে দ্বিতীয়বার ইমরান আমিরশাহি সফরে গেলেন। এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে পাকিস্তান সরকার সূত্রে । কারণ বর্তমানে পাকিস্তানের যা আর্থিক অবস্থা তাতে অবশ্যই পাক প্রধানমন্ত্রীর এই সফরের দিকেই তাকিয়ে সবাই। জানা গিয়েছে, ‘ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড (আইএমএফ)-এর আওতায় কোটি কোটি ডলার সাহায্য প্রার্থনার জন্যই ইমরান দুবাই সফরে এসেছেন।’ সংবাদমাধ্যমের ওই রিপোর্টে আরও জানা গিয়েছে, আইএমএফ-এর আওতায় নগদ এবং তেল রপ্তানির মাধ্যমে আমিরশাহির কাছ থেকে পাকিস্তান ৬০০ কোটি মার্কিন ডলার সাহায্য চায়।
রিপোর্টে প্রকাশ, আর্থিক সাহায্যের বিষয় নিয়ে দু’পক্ষের চুক্তি স্বাক্ষরিত হবে খুব শীঘ্রই । তবে ইমরানের সফরের সঙ্গে আর্থিক সাহায্যের বিষয়কে আমিরশাহির অর্থমন্ত্রী উমর সম্পূর্ণ অস্বীকার করেছেন।
প্রসঙ্গত, গত মাসেই সৌদি আরবে গিয়েছিলেন ইমরান। সেই সফরের পর সৌদি প্রশাসন পাকিস্তানকে ৬০০ কোটি মার্কিন ডলার সাহায্য করার আশ্বাস দিয়েছিল। এছাড়া এ মাসের শুরুতে ইমরানের চিন সফরের পরও ৬০০ কোটি মার্কিন ডলার সাহায্যের জন্য রাজি হয় চিন। এবার আমিরশাহি সফরেও শোনা যাচ্ছে ইমরান আর্থিক সাহায্যের আর্জি নিয়েই সেখানে গিয়েছেন। সরকারিভাবে আর্থিক কোনও লেনদেনের বিষয় স্বীকার করা না হলেও জানা গিয়েছে, পাকিস্তানকে সাহায্য করার জন্য তারাও সহমত পোষণ করেছে।
Powered by Blogger.