ধোনি বেঁকে না বসলে পাওয়া যেত না বিরাটকে

[pullquote align="normal"] [/pullquote]



ভারতীয় ক্রিকেট দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি এখন প্রতিপক্ষ বোলারদের দুঃস্বপ্নে পরিণত হয়েছেন। তার উত্থানের পিছনে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। সেই তথ্যই ফাঁস করেছেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ।
শেবাগ জানান, ২০১২ সালে যখন ভারত অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল তখন ভারত টেস্ট সিরিজে পিছিয়ে পড়েছিল ০-২ ব্যবধানে। নির্বাচকরা ধোনি ও শেবাগের সঙ্গে কথা বলেন দল নির্বাচন নিয়ে। কোহলিকে দল থেকে বাদ দেওয়ার দাবি তোলেন নির্বাচকরা। কোহলির পরিবর্তে পার্থ টেস্টে রোহিত শর্মাকে দলে সুযোগ দিতে চেয়েছিলেন নির্বাচকরা।
নির্বাচকদের সঙ্গে একমত ছিলেন না ধোনি। তিনি দলে চেয়েছিলেন কোহলিকে। শেবাগ স্মৃতির পাতা উল্টে জানান, ধোনি কোহলির হয়ে প্রশ্ন করতে থাকেন। নির্বাচকদের জানিয়ে দেন, পার্থ টেস্টে কোহলি খেলবেন। অধিনায়কের সঙ্গে নির্বাচকদের দীর্ঘক্ষণ ধরে কথাবার্তা হয়। নির্বাচকরা নিজেদের মতামত চাপানোর চেষ্টা করেন। ধোনি নিজের যুক্তিতে স্থির থাকেন।
শেষ পর্যন্ত পার্থে খেলেন কোহলি। তিনি ৭৫ এবং ৪৪ রান করেন। পরের টেস্ট অনুষ্ঠিত হয় অ্যাডিলেডে। সেই টেস্টে প্রথম সেঞ্চুরি পান কোহলি। শেবাগ বলেন, আমরা সিরিজ ৪-০ হেরে গেলেও নতুন নায়কের জন্ম হয় অস্ট্রেলিয়ার মাটিতে।
[pullquote align="normal"] [/pullquote]
Powered by Blogger.