একনজরে বারাসতের বিখ্যাত কালিপূজা

[pullquote align="normal"] [/pullquote]

কালী পূজা মানে এককথায় উত্তর ২৪ পরগনার বারাসত ৷ বরাবরই চোখ ধাঁধানো শ্যামা পুজোর জন্য নজর কাড়ে৷ বারাসতের কালী পুজো দেখতে ভিড় করেন রাজ্যের বিভিন্ন প্রান্তের দর্শনার্থীরা।

এবছরও মা কালীর আরাধনায় মেতেছে বারাসত৷ বারাসতের কে এন সি রেজিমেন্টের কালী পুজো এবার ৫৯ বছরে পা রাখল। এক টুকরো হিমাচল প্রদেশ এবার তাদের মণ্ডপে উঠিয়ে আনা হয়েছে৷ উদ্যোক্তাদের এই বছরের থিম হিমাচলে দেবভূমি। পাহাড় ঘেরা হিমাচল প্রদেশের সিমলা, কুলু এবং মানালিতে ছড়িয়ে আছে অসংখ্য দেব দেবীর মন্দির। সিমলার কালী বাড়ি, হনুমান মন্দির থেকে কুলুর আনোগি মন্দির, মানালির হিরিম্বা মন্দির সহ মণিকরন শিব মন্দিরও এবার দেখা যাবে কে এন সির পুজো মণ্ডপে।মণ্ডপে ঢুকতে হবে পাহাড়ের কোল ঘেষে। মূল মণ্ডপটি তৈরী হয়েছে মানালির বশিষ্ঠ মন্দিরের আদলে। এর চারিদিকে থাকছে অন্যান্য মন্দির গুলো। বের হওয়ার মুখেই তৈরী হয়েছে রককাট মন্দির। পাহাড় ঘেরা হিমাচলের দেবভূমি তৈরী করেছেন শিল্পী বুবু সিংহ রায়।

বারাসতের পাইওনিয়ার এথেলেটিক ক্লাবের এবারের কালী পুজো ৪৬ বছরে পড়ল। হরিদ্বারের মনসা দেবীর মন্দির এবার তুলে ধরা হয়েছে তাঁদের থিমে৷ হরিদ্বারের ওপর দিয়ে বয়ে গিয়েছে গঙ্গা। তার ধারেই রয়েছে এই মন্দির। কথিত আছে এই মন্দিরে গেলে মনস্কামনা পূরন হয়। তাই এই মন্দিরের নাম মনসা মন্দির৷ পাইওনিয়ারের পুকুরের পাড়ে এই মণ্ডপ তৈরী হওয়ার ফলে মনসা মন্দিরের আকর্ষন অনেকটাই বেড়ে গিয়েছে।কালী পুজোর তালিকায় এবার নতুন সংযোজন নবপল্লির আমরা সবাইয়ের কালী পুজো। প্রথম বছরেই চমক দিতে তৈরী হয়েছে এই পুজো। পুজোর আকর্ষন সিকিমের নামচির চার ধাম। বারাসত সহ জেলার মানুষ নবপল্লির বয়েজ স্কুলের সামনে এলে দেখতে পাবেন নামচির চার ধাম। চার ধামের অন্যতম একটা হল বদ্রিনাথের ধাম। এছাড়াও অন্য তিনটি ধাম হল রামেশ্বরম, পুরী এবং দ্বারকা মন্দির। মূল মন্দির বদ্রিনাথ ধামে থাকছে সাবেকি কালী প্রতিমা। মন্দিরের চার দেওয়ালে ফুটিয়ে তোলা হয়েছে শিব এবং পার্বতীর বিভিন্ন চাল চিত্র।

বারাসত নবপল্লি অ্যাসোসিয়েশনের শ্যামা পুজো এবার ৩৯ বছরে পড়ল। সেন্ট বেসিলস ক্যাথেড্রাল হল রাশিয়ার বিখ্যাত এক স্থাপত্য। রাশিয়ার ফুটবল বিশ্বকাপের টিকিট থেকে বিজ্ঞাপনেও এই স্থাপত্য উঠে এসেছে। উদ্যোক্তাদের এবারের থিম বারাসতে বিশ্বকাপ। মণ্ডপের দুটি অংশ। সেন্ট বেসিলস ক্যাথেড্রাল স্থাপত্যের আদলেই তৈরী হচ্ছে মণ্ডপের বাইরের অংশ। এই অংশে দর্শনার্থীরা দেখতে পাবেন রাশিয়ার বিশ্বকাপ থেকে ম্যাসকট।




[pullquote align="normal"] [/pullquote]
Powered by Blogger.