‘রাতারাতি একটা প্রজন্মের মানসিকতা বদলে যাবে না’

[pullquote align="normal"] [/pullquote]
আইটেম গানে নারী শরীরের প্রদর্শন নিয়ে বলিউডে অনেক দিন ধরেই তর্ক-বিতর্ক চলছে। তবে ‘ছাঁইয়া ছাঁইয়া’ থেকে ‘আনারকলি ডিস্কো চলি’র দীর্ঘ পথ অতিক্রম করে আসা মালাইকা অরোরা খান সেই বিতর্কে গা ভাসাতে চান না।

#মিটু ঝড়ের দাপটে বেসামাল বলিউড। দিকে দিকে মুখ খুলছেন মডেল, অভিনেত্রী, চিত্রনাট্যকাররা। মালাইকার মতে, মহিলারা মুখ খুলছেন সেটা আশাজনক। তবে রাতারাতি একটা প্রজন্মের মানসিকতা বদলে যাবে না। কথা হচ্ছে, তবে সেই কথার পরিপ্রেক্ষিতে পদক্ষেপ করতে বা একটা ইতিবাচক পরিবর্তন আসতে এখনও দেরি।তিনি স্পষ্ট বলে দিলেন, আমি বোকা নই। আমি খুব ভালো করেই জানি, পর্দায় আমাকে কীভাবে দেখানো হয়। আমি নিজেকে পণ্য মনে করি না। যারা এমন নাচ করতে বাধ্য হন, তাদের কথা আলাদা। কিন্তু আমি সচেতন ভাবেই এমন নাচ করি। আমি স্বচ্ছন্দবোধ করি বলেই এই ধরনের নাচ করি।
গ্ল্যামার জগতে মালাইকা পা রেখেছিলেন মডেল হিসেবে। ‘ইন্ডিয়াজ় নেক্সট টপ মডেল’ এ তিনি বিচারকের আসনে। মালাইকা মনে করেন, সুপারমডেল হওয়ার জন্য তিনটি গুণ খুব দরকার। ব্যক্তিত্ব, আত্মবিশ্বাস আর নজরকাড়া আবেদন। যাতে আর পাঁচজনের চেয়ে সেই মডেলকে আলাদা করা যায়।
সময়ের হাত ধরে মডেলিং ইন্ডাস্ট্রিরও অনেক ধারা বদলেছে। মালাইকা বলেন, আমরা যখন শুরু করেছিলাম, তখন নিজেদেরই অনেক কিছু খুঁজে নিতে হতো। তবে এখন পরিকাঠামোর দিক থেকে হোক বা ফান্ডিং, সব কিছুই এখন অনেক বেশি অর্গানাইজড।
আইটেম গান ছাড়াও মালাইকার বিখ্যাত ‘গার্ল গ্যাং’ সব সময়েই হিট। বোন অমৃতা, করিশমা ও কারিনা কাপুরের সঙ্গে প্রায়ই তাকে দেখা যায় পার্টি করতে বা চোখ ধাঁধানো লোকেশনে ছুটি কাটাতে। এই গার্ল গ্যাং-এ মালাইকা কোন ভূমিকা পালন করেন? বেশ কিছুক্ষণ ভেবে জবাব দিলেন, আমি মিস নন-কন্ট্রোভার্শিয়াল।
বিতর্ক থেকে তিনি যতই দূরে থাকুন, ব্যক্তিগত সম্পর্কের জন্য মালাইকাকে ঘিরে গুজব-রটনার অন্ত নেই। গত বছরই আরবাজ খানের সঙ্গে দীর্ঘ ১৮ বছরের দাম্পত্যে ইতি টেনেছেন তিনি। এর পিছনে কারণ হিসেবে অর্জুন কাপুরের সঙ্গে তার সম্পর্কের কথাও শোনা যায়।
মুচকি হেসে পাশ কাটিয়ে জবাব দিলেন মালাইকা। বলেন, ব্যক্তিগত সম্পর্ক নিয়ে আমি প্রকাশ্যে কথা বলি না। তাই এত রটনা। রটনা চলতে থাকুক।
তবে বিবাহবিচ্ছেদের পরেও খান পরিবারের সঙ্গে ডিনার বা ছেলে এবং প্রাক্তন স্বামীর সঙ্গে মুভি ডেটেও দেখা যায় তাকে। পাশাপাশি একটি ফ্যাশন উইকে তার ঠিক পাশের দর্শকাসনে দেখা গেছে অর্জুন কাপুরকে। অর্জুন ছাড়াও আর একজনের সঙ্গে সম্প্রতি নাম জড়িয়েছে মালাইকার। তিনি আবার পেশায় ব্যবসায়ী।
অভিভাবক হিসেবে নিজেকে ‘কড়া’ বলেই মনে করেন মালাইকা। ছেলে আরহান এখন টিনএজার। ‘টেকনোলজির বিষয়ে আমার জ্ঞান নেই। কোন গ্যাজেট নতুন এসেছে, অ্যাপ কী চলছে, এ সব সম্পর্কে ছেলেই আমাকে আপডেটেড রাখে।’
ফ্যাশন, নাচ, রিয়্যালিটি শো... গ্ল্যামারের দুনিয়ায় মালাইকার অবাধ বিচরণ। তবে ব্যক্তিগত সম্পর্কের চাপানউতোর এবং সেই সম্পর্কে তার নীরবতাই মালাইকাকে করে তুলেছে আরও আবেদনময়ী।
[pullquote align="normal"] [/pullquote]
Powered by Blogger.