লবঙ্গের ঔষদি গুনাগুন!

[pullquote align="normal"] [/pullquote]




লবঙ্গ একটি পরিচিত মসলা। এর রয়েছে প্রচুর ঔষধি গুণ। হজম এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যায় শতশত বছর ধরে লবঙ্গ একটি কার্যকর ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, কে এবং বি কমপ্লেক্স।

ম্যাঙ্গানিজ, লৌহ, সেলেনিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থও রয়েছে এতে যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। লবঙ্গে রয়েছে শক্তিশালী পচনরোধী, ভাইরাসরোধী, প্রদাহরোধ এবং অনুভূতিনাশ গুণ যা অনেক রোগ-ব্যাধি সারাতে সাহায্য করে।

লবঙ্গ পরিপাকনালীর জন্য বিশেষভাবে উপকারী এবং বদহজম, বায়ু, কোষ্ঠ্যকাঠিণ্য, পেটফাঁপা, বমিবমিভাব দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। মাংসপেশীর খিঁচুনি, মাথাব্যথা এবং স্নায়ুব্যথা দূর করতে চমৎকার কাজ করে। দাঁতের মাড়ি, দাঁত, কিডনি, লিভার এবং শ্বাসনালি জীবাণুমুক্ত রাখে।

লবঙ্গ তেলে রয়েছে ইউজেনল যা শক্তিশালী অনুভূতিনাশক এবং প্রাকৃতিক ব্যথানাশক। দাঁতের ব্যথা দূর করতে লবঙ্গ তেল ব্যবহৃত হয়। রক্তসংবহণতন্ত্রের জন্য লবঙ্গ তেল উপকারী এবং এটি রক্তে দলা বাধা রোধ করে। ক্রীড়াবিদদের পায়ের পাতার জন্য লবঙ্গ তেল চমৎকার উপকারী এবং কাটা, পোড়া, ফুসকুড়ি এবং সোরিয়াসিস সারাতেও এই তেল ফলদায়ক।

এছাড়াও লবঙ্গের আরো অনেক গুণাগুণ রয়েছে। নিয়মিত লবঙ্গ খেলে অনেক রোগ থেকে মুক্ত থাকা যায়।
[pullquote align="normal"] [/pullquote]
Powered by Blogger.